বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড (বিএসএল)
http://bsl.gov.bd/
সিটিজেনস চার্টার
১। ভিশন ও মিশন
ভিশনঃ বাংলাদেশের upscale হোটেল শিল্পে নেতৃত্ব দেওয়া।
মিশনঃ বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতির সংমিশ্রনে বিশ্বমানের সেবার মাধ্যমে অতিথিদের সর্বোচ্চ সন্তুষ্টি অর্জন।
২। সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) গ্রাহক সেবা
ক্র. নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
আবাসন |
অনলাইন, টেলিফোন, ইমেইল, সরাসরি |
ওয়েবসাইট এবং সরাসরি |
মূল্যঃ রুম ট্যারিফ-এর ওয়েব লিংক। পরিশোধ পদ্ধতিঃ নগদ, চেক, ক্রেডিট কার্ড |
২০ মিনিট (আদর্শ সময়) |
ফ্রন্ট ডেস্ক (রিসেপশন)
|
২. |
রেস্টুরেন্ট |
১। হোটেলে এসে। ২। কর্পোরেট গ্রহকের ক্ষেত্রেঃ প্রাথমিক ভাবে টেলিফোনে আসন সংরক্ষন পূর্বক পরবর্তীতে রেষ্টউরেন্টে এসে বা ইমেইল-এ আসন সংরক্ষন নিশ্চিত করন।
|
প্রযোজ্য নয় |
মূল্যঃ রুম ট্যারিফ-এর ওয়েব লিংক। পরিশোধ পদ্ধতিঃ নগদ, চেক, ক্রেডিট কার্ড |
অর্ডার প্রদান-এর পর ২০ মিনিট (আদর্শ সময়) |
রেস্টুরেন্ট ম্যানেজার |
৩. |
বেকারি আইটেম |
হোটেল-এ এসে অর্ডার প্রদান-এর মাধ্যমে
|
প্রযোজ্য নয় |
মূল্যঃ বেকারি আইটেমের মূল্য সহ তালিকা পরিশোধ পদ্ধতিঃ ১। হোটেলে খাদ্য গ্রহণের ক্ষেত্রে নগদ/ক্রেডিট কার্ড। ২। অগ্রীম অর্ডারের ক্ষেত্রে অর্ডার প্রদানের সময় সমপূর্ণ মূল্যের নির্ধারিত পরিমান অগ্রীম প্রদান এবং অবশিষ্ট মূল্য অর্ডার গ্রহণের সময় নগদ/ক্রেডিট কার্ড-এর মাধ্যমে প্রদান। |
খাদ্যদ্রব্যের প্রকৃতি ভেদে তৎক্ষণাৎ/২০ মিনিট (সর্বোচ্চ্য) |
রেস্টুরেন্ট ম্যানেজার |
৪. |
ভেন্যূ বুকিং |
টেলিফোন, ইমেইল, হোটেল-এ এসে সরাসরি |
প্রযোজ্য নয় |
মূল্যঃ ভেন্যূ সংক্রান্ত ওয়েব লিংক। পরিশোধ পদ্ধতিঃ নগদ/চেক/ক্রেডিট কার্ড |
২০ মিনিট (আদর্শ সময়) |
ক্যাটারিং পরিচালক |
৫. |
রুম সার্ভিস (শুধুমাত্র রূম গেষ্টের জন্য) |
টেলিফোনে নির্দেশ অনুযায়ী |
” |
রুম চেক-আউট এর সময় রুম ভাড়া পরিশোধের সাথে নগদ/চেক/ক্রেডিট কার্ড |
২০ মিনিট (আদর্শ সময়) |
ফ্রন্ট ডেস্ক ম্যানেজার |
৬. |
বিজনেস সেন্টার |
ফটোকপি, স্পাইরাল বাইন্ডিং, ISD যোগাযোগ, ইমেইল, নেট ব্রাউজিং |
” |
রুম চেক-আউট এর সম্য রুম ভাড়া পরিশোধের সাথে নগদ/চেক/ক্রেডিট কার্ড। অন্যান্য গ্রাহকদের ক্ষেত্রে তৎক্ষণাৎ নগদ/চেক/ক্রেডিট কার্ড। |
কাজের পরিমান অনুযায়ী |
ফ্রন্ট ডেস্ক ম্যানেজার |
৭. |
হেল্থ ক্লাব |
১। হোটেল-এর রুম গেষ্টদের জন্য বিমূল্যে ২। অন্যান্যদের ক্ষেত্রে সদস্য হওয়ার পর। |
ওয়েবসাইট এবং ফ্রন্ট ডেস্ক (রিসেপশন)-এ সংরক্ষিত নির্ধারিত ফর্মে আবেদন।
|
মূল্যঃ হেল্থ ক্লাব সংক্রান্ত ওয়েব লিংক। |
আবেদন গ্রহণের পর ৭ দিন। |
ফ্রন্ট ডেস্ক ম্যানেজার |
|
সুইমিং পুল |
১। হোটেল-এর রুম গেষ্টদের জন্য বিমূল্যে ২। অন্যান্যদের ক্ষেত্রে সদস্য হওয়ার পর। |
ওয়েবসাইট এবং ফ্রন্ট ডেস্ক (রিসেপশন)-এ সংরক্ষিত নির্ধারিত ফর্মে আবেদন।
|
মূল্যঃ সুইমিং পুল সংক্রান্ত ওয়েব লিংক। |
আবেদন গ্রহণের পর ৭ দিন। |
ফ্রন্ট ডেস্ক ম্যানেজার |
৮. |
এয়ারপোর্ট-হোটেল-এয়ারপোর্ট যাতায়াত সুবিধা |
হোটেলের নিজস্ব যানবাহনের মাধ্যমে গ্রাহকের চাহিদা অনুযায়ী |
প্রযোজ্য নয় |
মূল্যঃ যাতায়াত সংক্রান্ত ওয়েব লিংক। |
গ্রাহকের চাহিদা অনুযায়ী |
ফ্রন্ট ডেস্ক ম্যানেজার |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্র. নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
কোম্পানী পরিচালনা সংক্রান্ত যাবতীয় কার্যাবলী |
|
ব্যবসা সংক্রান্ত সুশাসন, কোম্পানীর ক্রেডিট রেটিং এবং প্রতিষ্ঠানের অর্থনৈতিক কার্যাবলীর স্বচ্ছতা বজায় রাখার জন্য সরকারী নিরীক্ষা সংক্রান্ত বিষয়াদির বাস্তবায়ন |
প্রযোজ্য নয় |
চলমান |
ব্যবস্থাপনা পরিচালক, বিএসএল +8801713013035 |
২. |
বাজেট অনুমোদন |
|
বাজেট এবং আনুষঙ্গিক কাগজাদি |
প্রযোজ্য নয় |
১ মাস |
ব্যবস্থাপনা পরিচালক, বিএসএল +8801713013035 |
৩. |
২য়, ৩য় ও ৪র্থ শ্রেনীর কর্মচারীদের নিয়োগ ও বরখাস্ত |
|
১। নিয়োগ বিজ্ঞপ্তি ২। মূল্যায়ন কমিটির প্রতিবেদন |
প্রযোজ্য নয় |
৩ মাস |
ব্যবস্থাপনা পরিচালক, বিএসএল +8801713013035 |
৪. |
আন্তমন্ত্রণালয় সংক্রান্ত __ কার্যাবলী |
|
১। মন্ত্রণালয় পত্র/নোটিশ ২। বিএসএল এর জবাব ৩। আনুষাঙ্গিক কাগজাদি |
প্রযোজ্য নয় |
চলমান |
ব্যবস্থাপনা পরিচালক, বিএসএল +8801713013035 |
৫. |
পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠান |
|
১। সভার নোটিশ ২। কার্যাবলি |
প্রযোজ্য নয় |
৭ দিন |
ব্যবস্থাপনা পরিচালক এবং সচিব, বিএসএল +8801713013035 secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036
|
৬. |
কোম্পানীর হিসাব সংরক্ষন |
|
১। ব্যাংক বহি ২। ক্যাশ বহি, ভাউচার বহি ৩। খতিয়ান বহি, ৪। আনুষঙ্গিক কাগজাদি |
প্রযোজ্য নয় |
চলমান |
সচিব, বিএসএল secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036 |
৭. |
বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন পরিচালনা পর্ষদে উপস্থাপন |
|
১। নিরীক্ষা প্রতিবেদনের বার্ষিক প্রতিবেদন |
প্রযোজ্য নয় |
হিসাব বর্ষ সমাপ্তির ৬ মাসের মধ্যে |
ব্যবস্থাপনা পরিচালক, বিএসএল +8801713013035 |
৮. |
বার্ষিক সাধারন সভা নির্ধারিত সময়ে সম্পন্ন |
পরিচালনা পর্ষদের অনুমোদনের মাধ্যমে |
১। নিরীক্ষা প্রতিবেদন এবং ব্যবসা সংক্রান্ত বিষয়ে শেয়ার হোল্ডারদের নিকট উপস্থাপন ২। আলোচ্য বিষয়ের আনুষাঙ্গিক কাগজাদি |
প্রযোজ্য নয় |
বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন পর্ষদ সভায় অনুমোদনের পরবর্তী ৩ মাসের মধ্যে |
ব্যবস্থাপনা পরিচালক এবং সচিব, বিএসএল +8801713013035 secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036
|
৯. |
ডিভিডেন্ড বিতরন |
পরিচালনা পর্ষদের অনুমোদনের মাধ্যমে |
শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড এর তালিকা এবং ডিভিডেন্ড বিতরণ সংক্রান্ত রিপোর্ট |
প্রযোজ্য নয় |
বার্ষিক সাধারন সভায় ডিভিডেন্ড অনুমোদনের পরবর্তী ১ মাসের মধ্যে |
ব্যবস্থাপনা পরিচালক এবং সচিব, বিএসএল +8801713013035 secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036
|
১০. |
ঋন চুক্তির সুষ্পষ্ট বাস্তবায়ন এবং সঠিক সময়ে কিস্তি পরিশোধ |
বোর্ড কর্তৃক অনুমোদিত ঋন চুক্তি |
১। ঋন চুক্তি ২। আনুষঙ্গিক কাগজাদি |
প্রযোজ্য নয় |
৭ দিন |
ব্যবস্থাপনা পরিচালক এবং সচিব, বিএসএল +8801713013035 secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036
|
১১. |
বি.এস.ই.সি, জয়েন্ট স্টক কোম্পানী এবং অন্যান্য যাবতীয় কমপ্ল্যায়ন্স, রিটার্ন্স নিশ্চিত করন |
- |
১। Annual list of members & summary ২। Free float of shares ৩। আনুষঙ্গিক কাগজাদি |
প্রযোজ্য নয় |
চলমান |
ব্যবস্থাপনা পরিচালক এবং সচিব, বিএসএল +8801713013035 secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036 |
১২. |
ম্যানেজমেন্ট চুক্তির আওতায় অপারেটিং কোম্পানীর যাবতীয় কার্যাবলীর সমন্বয় সাধন এবং ফি প্রদান |
|
১। ম্যানেজমেন্ট চুক্তি ২। ইনভয়েস ৩। আনুষঙ্গিক কাগজাদি |
প্রযোজ্য নয় |
চলমান |
ব্যবস্থাপনা পরিচালক এবং সচিব, বিএসএল +8801713013035 secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036 |
১৩. |
বিএসএল-এর অফিস এবং রেসিডেন্সিয়াল কমপ্লেক্সের কার্যাবলী তদারকী |
- |
১। ভাড়ার চুক্তির কপি ২। ভাড়া আদায় ৩। আনুষঙ্গিক কাগজাদি |
প্রযোজ্য নয় |
চলমান |
ব্যবস্থাপনা পরিচালক এবং সচিব, বিএসএল +8801713013035 secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036 |
১৪. |
বিদেশী কর্মকর্তাদের বেতন প্রদান |
বিএসএল কর্তৃক পরীক্ষা করার পর ব্যাঙ্কে প্রেরণ। |
১। ইন্টারকন্টিনেন্টাল এবং হোটেল কর্তৃক দাখিলকৃত ইনভয়েস ২। হোটেলের প্রত্যয়ন পত্র। ৩। নিরীক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়ন পত্র। |
প্রযোজ্য নয় |
৭ দিন |
সচিব, বিএসএল secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036 |
১৫. |
ইন্টারকন্টিনেন্টাল-এর ফি অনুমোদন এবং প্রদান |
বিএসএল কর্তৃক পরীক্ষা করার পর বাংকে প্রেরণ ।
|
১। ইন্টারকন্টিনেন্টাল এবং হোটেল কর্তৃক দাখিলকৃত ইনভয়েস ২। হোটেলের প্রত্যয়ন পত্র। ৩। নিরীক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়ন পত্র। |
প্রযোজ্য নয় |
৭ দিন |
ব্যবস্থাপনা পরিচালক, বিএসএল secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036 |
১৬. |
বিদেশী কর্মকর্তাদের নিয়োগ অনুমোদন |
পরিচালনা পর্ষদের অনুমোদনের মাদ্ধ্যমে |
কর্মকর্তাদের জীবন-বৃত্তান্ত |
প্রযোজ্য নয় |
১৫ দিন (১ মাস সর্বোচ্চ্য) |
সচিব, বিএসএল secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036 |
১৭. |
বিদেশী কর্মকর্তাদের Work Permit এর আবেদন |
BOI-তে আবেদন, প্রেরণ ও অনুমোদন সংগ্রহ |
১। BOI-এর নির্ধারিত ফর্মে বিএসএল কর্তৃক আবেদন। ২। বিএসএল কর্তৃক প্রদানকৃত নিয়োগপ্রত ৩। বিএসএল পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত ৪। বিএসএল এবং আই,এইচ,জি-এর মধ্যে সম্পাদিত হোটেল ব্যবস্থাপনা চুক্তিতে নিয়োগ সংক্রান্ত অংশের কপি। ৫। বিএসএল-এর আর্টিকেলস্ অফ এসোসিয়েশন এবং মেমোরেন্ডাম অফ এসোসিয়েশন ৬। কর্মকর্তাদের পাসপোর্ট-এর ফটোকোপি ৭। কর্মকর্তাদের পাঁচ কপি পাসপোর্ট সাইজ ছবি।
|
প্রযোজ্য নয় |
১ মাস |
সচিব, বিএসএল secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036 |
১৮. |
ছূটি/ব্যক্তিগত আবেদন |
- |
আবেদন দাখিল |
প্রযোজ্য নয় |
২৪ ঘন্টা |
সচিব, বিএসএল secretary.bsl@ruposhibanglahotel.com +8801713013036 |
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্র. নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, জোন নম্বর ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
খাদ্য ও পানীয় |
সময় অনুযায়ী |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
কর্মকর্তা/কর্মচারীদের জন্য নির্ধারিত ডাইনিং। |
ক্যাফেটেরিয়া |
২. |
চিকিৎসা |
হোটেলের নিজস্ব চিকিৎসক এবং ডিসপেনসারি |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
তৎক্ষণাৎ |
চিকিৎসক এবং সেবক/সেবিকা |
৩. |
লন্ড্রী |
নিজস্ব লন্ড্রী |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
লন্ড্রী কর্মচারী |
৪. |
যাতায়াত (রাত ১০ টার পর) |
প্রতিষ্ঠানের নিজস্ব যানবাহন |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
ফ্রন্ট অফিস ম্যানেজার |
৫. |
ছুটি |
প্রতিষ্ঠানের নির্ধারিত ফর্মে আবেদন এবং অনুমোদন |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
১ দিন |
বিভাগীয় প্রধান |
৬. |
প্রশিক্ষন |
প্রশিক্ষনার্থী মনোনয়ন, প্রশিক্ষণ প্রদান |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
প্রশিক্ষণ বিষয় অনুযায়ী |
বিভাগীয় প্রধান এবং প্রশিক্ষণ ব্যাবস্থাপক |
Publish Date: January, 1970